গ্যালারি

অ্যানড্রইড এখন নকিয়ায়!

নকিয়া এবারে সার্চ জায়েন্ট গুগলের সঙ্গে যুক্ত হচ্ছে। কারণ নকিয়া অ্যানড্রইড ৪.০ সংস্করণের পণ্য আনার ঘোষণা দিয়েছে। গুগলের সবশেষ সংস্করণে পরিচালিত পণ্যটির হার্ডওয়্যার পরিচালনায় থাকছে ডুয়্যাল কোর সিপিইউ। আর ৪ ইঞ্চি অ্যামোলেড প্রযুক্তির পর্দা।

নকিয়ার প্রধান নির্বাহী স্টিফেন ইলোপ অ্যানড্রইড নিয়ে অনেক বিতর্ক মন্তব্যই করেছেন। অবশেষে লুমিয়া নির্মাতার এমন ঘোষণা আমলে নেয়নি কেউই। নতুন ঘোষিত নকিয়া ফিও ৮০০ সংস্করণসহ ফিনিশ প্রতিষ্ঠান বর্তমানে ফোননির্ভর ৫টি প্ল্যাটফর্ম আছে। এগুলো হচ্ছে উইন্ডোজ ফোন, মিগো, সিমবিয়ান এবং সিরিজ ৪০।

ফিও ৮০০ পণ্যটির ১.৫ গিগাহার্টজ সিপিইউ। এটি কোরিয়ান মিত্র প্রতিষ্ঠান স্যামসাং থেকে পাওয়া। অন্য ফিচারগুলো হচ্ছে ৪ ইঞ্চি পর্দার পিক্সেলের গঠন ৮০০ বাই ৪৮০, ৮ এমপি ক্যামেরা, ওয়াইফাই, ব্লুটুথ, এনএফসি এবং ১৮৫০ এমএএইচ ব্যাটারি। অনেকের মতে নকিয়ার প্রথম অ্যানড্রইড পণ্যটি উৎপাদন পর্যায়ে এবং দিকনির্দেশনার সমাধান দেবে।

ইলোপ আগে বলেছিলেন, অ্যানড্রইড অপারেটিং সিস্টেম খুব বিশ্রী। এটি পরিকল্পনার আকর্ষনীয় পলিকারবোনেট মনেব্লক বদল করে বিশ্রী স্ল্যাব যুক্ত করছে। তাই পণ্যটির নাম ফিও দেওয়া হয়েছে। এর স্প্যানিশ অর্থ কদাকার।

এদিকে ফিও৮০০ মে মাসের প্রথম দিকেই বাজারে আসবে। একই সময়ে লুমিয়া ৮০০ এবং এন৯ পণ্য দুটি ব্ল্যাক, সিয়ান এবং ম্যাজেন্টা রঙে পাওয়া যাবে। তবে নির্ধারিত দাম সম্পর্কে কোনো তথ্য পাওয়া যায় নি। অ্যানড্রইডনির্ভর এ হ্যান্ডসেট ভারতের বাজরে ৩৫ হাজার রুপীতে পাওয়া যাবে। এমনটাই ধারণা করা হচ্ছে।

Advertisements

One response to “অ্যানড্রইড এখন নকিয়ায়!

  1. হুম!……………….সবাই(স্যামসাং, সনি-এরিকসন, মটোরোলা, ইত্যাদি) যেখানে স্থান গেড়েছে, সেই স্থানে তোমাকে(নকিয়া) আসতেই হবে।

মন্তব্য করুন

Please log in using one of these methods to post your comment:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s